দুর্যোগের শেষে
- শাহানারা সুলতানা তানিয়া ২০-০৫-২০২৪

দানা খুঁটতে খুঁটতে দিন চলে যায়,
ভবিষ্যতের জন্য রাখবো কি...?
কত যে দেনা এখনো পুরণের বাকি ।
এক হাতে বাইবেল অন্য হাতে কোরআন নিয়ে
ধর্মভীরু মহড়া চালায় ইশ্বর প্রেমের অভয়ারণ্যে,
আমি খানিকটা সরে আসি লোকালয়ে
একটা প্রদীপ জ্বলতে দেখলে, নিমজ্জিত অন্ধকারে দ্বীপ বানাবো ।
আলোকের অভাবে ,চরাঞ্চলে বয়োজ্যেষ্ঠদের দুর্দশা
আমি কার কাছে নালিশ করি,ইশ্বর ও আজকাল ব্যস্ত ।
নাভিকূপে জননীর কি যেন টান, নাড়ি, মনে পড়েছে
আজকাল হেয়ালী সময় স্মরণেও খুঁজে দ্বিধা ।
দুই টাকার তীর্থকৃত্য এখনো রাতের সঙ্গমে বেসুরে বাজে
আমাদের আধমরা যৌবনের, আধেকটাই হতাশায় ।
ওদিকের বান শেষে মহামারী এসেছে
একদল তরুণ দিন রাত এক করে শুশ্রূষায় মজেছে
মহাজনেরা বিড়িতে সুখের টানে মত্ত, ধনীদের আরামের ঘুম ।
আমি হিসেব কষে নিজের যা পেয়েছি,
এক টুকরো তোমার নামে লিখে বাকিটা করেছি দান
এ অনুভুতির মহড়ায়, মায়াজাল আটকে রাখার নয় ।
চোখেরও আছে নিজস্ব ভাষা,
পড়ে নিও, যদি বেঁচে যাই দুর্যোগের শেষে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।