নিঃসঙ্গতা
- শেখ ফরহাদ হোসেন ১৯-০৫-২০২৪

সময়ের খোরাক জোগাতে--জোগাতে ভেসে চলা,
পথের ধুলিকণার সাথে হয়নি কথা বলা।
কখনো বিষন্ন চিত্তে জিজ্ঞেস করা হলো না বহমান নদী'কে,
কেমন আছে সে।
কেমন আছে ঐসব মেঘ বালিকারা।
কেমন আছে আকাশের নীল, রাতের তারা'রা। নিকোটিন জ্বলা ধোঁয়ার মতো উড়ছে জীবনীশক্তি, পুড়ছে একাকি মন।
জানা হলোনা বয়োবৃদ্ধ সূর্যটা কেমন আছে এখন।মাঘে'র কুয়াশার আড়ালে সে কি আজো হাসে,
বছরের ক্লান্তি তার চোখে ভাসে?
জীবনের ভরদুপুরের তপ্ততা দেহ ভেদ করেছে।
শুকনো নদীর বুকে ঢেউ তোলার বৃথা চেষ্টা--এ হৃদয় শীতল করা হবেনা।
ঝিলের জল, পদ্মের মুকুল কেমন আছে জানা হলোনা।জিজ্ঞেস করা হলো না বুড়ো বটগাছটাকে--কেমন আছে সে।
আমার মতো সেও কি একা?
পথিক কি আসেনা তার ছায়?রাখাল কি রাখেনা পিঠ রংচটা বাকলের গায়?
নদী, মেঘ, আকাশ, বট এমনকি পাখিরাও নিঃসঙ্গতার সাথে সখ্যতা করেছে,
এমনকি আমাকেও সঙ্গে নেয়নি।
নিঃসঙ্গতা! চারিদিকে শুধুই নিঃসঙ্গতা! !

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।