কিছু প্রশ্ন
- শেখ ফরহাদ হোসেন ১৯-০৫-২০২৪

মনে করো আকাশে চাঁদ ওঠেনি,
আষাঢ়ের আকাশ জুড়ে শুধু মেঘ আর মেঘ
রাত্রির বক্ষ জুড়ে ঘোলাটে অন্ধকার
রাতের বাতাসে ভেসে আসে বিনিদ্র নিশাচরের বার্তা।
আমি নীরবে তোমার হাত ধরেছি;
তুমি আমাকে চিনতে পারবে?

মনে করো এ বছর বৃষ্টি হলোনা,
কোকিল গান গাইলো না
শিল্পী কন্ঠে তুলার মত একটা গানও খুঁজে পেলনা
শ্রাবণের এক ফোঁটা বৃষ্টিও তোমার গায়ে পড়ল না
জোয়ারে নদী ভরল না
শরতে কাঁশফুল ফুটলনা
তবুও কি তুমি আমায় ভালোবাসবে?


মনে করো আমার পকেটে টাকা নেই
খাবারের জোগান নেই
অনাদায়ী ঋণের কবলে ভিটে-বাড়ি সব খোয়া গেছে
দুখের ভারে ঝুলে গেছে চোয়াল
মুখে ভালোবাসার একটা শব্দও আসেনা
তখনও কি আমার বুকে মাথা রেখে নিশ্চিন্ত হবে?

মনে করো পৃথিবীতে কোন শব্দ নেই
কবিরা কোন কবিতা রচনা করছেনা
গল্পকার গল্পের অভাবে বনবাসী হয়েছে
শিল্পীর কন্ঠ চিরে গানের বদলে রক্ত বেরিয়ে আসছে
তুমি কি তখন আমার ঠোঁটে শব্দের মধু ঢেলে দিবে?

মনে করো পৃথিবী থেকে ভালবাসা উঠে গেছে
প্রেমিক-প্রেমিকারা দেহের কামনায় মেতে উঠেছে
রূপের মোহে পড়ে জীবন থেকে হারিয়ে যাচ্ছে সভ্যতা
মানুষ মানুষের হৃদয় খুঁড়ে মাটিচাপা দিচ্ছে ভালোবাসা
তখনও কি তুমি আমায় বিশ্বাস করবে?
আজকের মতো ভালোবাসবে?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।