হাসপাতালের বিছানায়
- শেখ ফরহাদ হোসেন ১৯-০৫-২০২৪

হাসপাতালের বিছানায় ডুকরে কেঁদে ওঠে জীবনের গান,
জীবন অন্তহীন
ব্যাথায় কাতর চোখে স্বপ্ন নদীর বান,
রাতের আঁধার ঠেলে সূর্যের উত্থান।
আনন্দ! কি আনন্দ আজ!
নতুন বাগিচার গাছে এসেছে কুঁড়ি
হাসপাতালের বিছানায় বাজে জীবনের জয়গান।
মরা নদী ফুলেফেপে উঠেছে জোয়ার।
আশার পালে লেগেছে হাওয়া।
জীবন তুচ্ছ করে মৃত্যুর দুয়ার থেকে ছিনিয়ে এনেছে এক প্রাণ।
সোনালী ভোরের রোদে ভরে গেছে জমিনের বুক,
প্রাণবন্ত শিশিরের স্পর্শে কেটে গেছে তৃণদের সকল অসুখ।
ফুটেছে নতুন ফুল নতুন শোভা নিয়ে
সাজাবে আপন ভুবন নিজেকে উজার করে দিয়ে।
নতুন কুড়িঁর বুকে ঝরে যাওয়ার তুমুল বিশ্বাস,
আমাদের বুকে জমা শিশির বিন্দু সম এক নিশ্বাস।
যে পথে ফুটেছে ফুল ঝরে যাবে বলে।
এখানে জীবন মৃত্যু মিশে একাকার
সফেদ বিছানার হাসপাতালে।
চারিদিকে হাহাকার।
মৃত্যুর বুকে হানে মৃত্যু আঁঘাত।
স্বপ্ন জ্বলে পুড়ে নিঃশেষ।
ব্যাথাতুরের বুকে আরো ব্যাথা ঢালে
ফেলে আসা কোন বুনোফুল।
হিসেব মিলে না যবে কোনমতে,
ইচ্ছের অশ্রু আর ঝরে না দু'চোখে
পরাজিত মন ভাবে
এ জীবন জন্মিবার ভুলের মাশুল।
গল্পের শেষ পাতার মতো
জীবন এখানে এক মোড়,
শেষ হয়েও শেষ হয় নাতো
জীবনের এ নেশার ঘোর।
কত নদী মরে গেছে
কত নদীর কূল জোয়ারের জলে গেছে ভেসে,
এখানে জীবন মৃত্যু গেছে মিশে
হাসপাতালের বিছানায় অবশেষে।

১৫-১১-২০১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।