মহান বিজয় দিবস
- জুনেদ আহমদ ১৯-০৫-২০২৪

বিজয় দিবসে যখন শুনি ভিনদেশী গীত
লজ্জিত হয় স্বাধীনতা ,লজ্জিত জাতীয় সংগীত।

সে কি সন্মান,হাতের মুঠোয় ফুল ,ফুলের ডালিতে
খানিক পরেই ,ফুলের শ্রদ্ধার অর্ঘ্য লুটায় মাটিতে!

ক্যামেরার ফ্লাসে , ক্লিক ,ক্লিক, আলোকিত চারদিক
সংবাদ কর্মীর পাদুকার আঘাতে ,শহীদের আত্মা ছুটে কি দিগ্বিদিক ?

মানুষের উপর মানুষের ঢল ,শহীদ বেদীতে দেখায় বল
কার পূর্বে কে দেবে ফুল,হুড় মুড় ,লেগে যায় গন্ডগোল !

সে কি প্রতিযোগিতা,লক্ষ, কোটি ব্যায়ে ,ফুলের ডালি,সভা,সেমিনার ,
কে নেয় খবর কেমন আছে ,কেমন থাকে শহীদ পরিবার?

মুক্তি যোদ্ধার সার্টিফিকেট নিয়ে প্রশ্ন বিদ্ধ করে স্বাধীনতা!
দেশপ্রেম দেখায় দুর্নীতিবাজ,নেশার ঠিকাদার,খুনের হোতারা !

ইতিহাস নিয়ে কাঁটা ছেড়া , ভুলে যায় বজ্রকন্ঠ ,আঙুলের ইশারা
ভুলে কি যাবো ছেঁড়া আঁচল ,রক্তের নদী ,সাগর ,হাঙরের থাবা!

মুক্তিযুদ্ধ ,স্বাধীনতা নয় কি সবার! তটস্ত, জিম্মি, বোধ ,
সংস্কৃতির আগ্রাসনে ভুলে যায় অস্তিত্ব,ইতিহাস ঐতহ্য।
বাড়ছে ইমারত ,উপরে উঠছে শহর ,উড়াল সেঁতু ,
পাতাল রেল ,ইন্টারনেট ,ব্যাস !
হাতের মুঠোয় মোবালের বাটনে পৃথিবী ,বিপন্ন মানবতা !
কি করে হাসবে বিজয়ের দিনে
রক্তের বিনিময়ে অর্জিত লাল সবুজের পতাকা!
আশায় বুক বাঁধি ,হবে বিবেকের বোধদয়
সত্যি একদিন হাসবে, একাত্তরের বিজয়ের পতাকা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।