বিদায় সুর
- মোঃ হাবিবুর রহমান রাজীব ১৯-০৫-২০২৪

জনম জনম তোমার পথে, হেঁটে চলেছি একা;
কত মানুষ এলো-গেলো, মেলেনি তোমার দেখা!

পথেরকাঁটা কিছু নয়, সবই নিঠুরতা;
সোহাগকাঙ্গাল হৃদয়কে আমি, বুঝাতে পারিনা এই কথা!

বুকের ব্যথা কার কাছে বলি, ভাবি বসে নিরালায়;
আঁখিজলে স্নান সারি, সকাল-দুপুর আর সন্ধ্যাবেলায়!

রাত্রি যখন ভোর হয়, ঘুমের তৃষ্ণা পড়ে রয়;
ঊষালগ্ন উঠবার কালে, চোখের পাতা জগত ছাড়ে!

ফিরবেনা কি কোন দিন, রঙিন এই ভুবনে?
তোমার আশায় বুক বেঁধেছি, যতই পুড়ি অনলে!

পরপারের ডাকে যদি, দেই আমি সাড়া;
মৃত্যু খবরে ছুটে আসবে আপনজন ছিল যারা!

কর্ণকুহরে সেই ডাক যদি, শুনতে পাও তুমি;
একবার এসে ফিরে দেখো মোর, নিথর দেহখানি!

গোসল শেষে, সাদা কাপড় পরিয়ে শোয়াবে বিছানায়;
শেষকৃত্যের মাটিচাপা পড়বে তখন এই গায়!

সবাই যখন কবর ছেড়ে দূরে চলে যাবে;
খানিকক্ষণ পরে এসে দাঁড়িয়ো আমার পাশে!

দু'হাত ভরে মাটির খণ্ড দিয়ো খেজুরপাতার তলে;
সাবধান সখি, কাঁদবেনা তখন নয়নেরও জলে!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।