লবনের গুপ্ত শক্তি
- Md. Anwar Faruk - পুষ্প ১৮-০৫-২০২৪

আমার জীবনে তোমার খুব প্রয়োজন,
আমার অশ্রু, ঘাম, রক্তে মিশে আছো, তুমি লবন ৷
তুমি ছাড়া মুখে রুচি আসে না, তুমি খুবই দরকারী,
তোমার মিশ্রণে রাধুনী রান্না করে তরকারি ৷
তুমি ছাড়া সকালের মরিচ পুড়িয়ে পান্তা ভাত,
কিভাবে খাব, লাগে না ভাল, লাগে পানসে বিস্বাদ ৷
শহরে নামীদামি হোটেলের যত খাবার দাবার,
তুমি ছাড়া মূল্যহীন, আসতো না কোন কাস্টমার ৷
তুমি ছাড়া অনাগ্রহী, কেউ খেতো না টক ফল,
তোমায় হাতে নিয়ে তেতুল, জলপাই খাই নারী, যারা টক পাগল ৷
যখানেই যাই অসুখ-বিসুখে অবিজ্ঞ ডাক্তারের কাছে,
প্রেসক্রিপশনে তোমার সাথে চিনি মিশানো স্যালাইন নামটি আছে ৷
বড় বড় পালোয়ান ব্যায়াম শেষে, দূর করতে মনের গ্লানি,
লেবুর রসে তোমায় ছিটিয়ে খাই ঠান্ডা শরবতের পানি ৷
ব্যবসায়ীরা তোমার গুণমান বাড়াতে আবিষ্কার করেছে নানান মেশিন,
তোমার ধবধবে সাদা গুড়া প্যাকেট করে, নাম দিয়েছে আইয়োডিন ৷
ডাক্তারের কথা অমান্য করে তোমার অতিরিক্ত সেবন,
সৃষ্টি করে হার্ট অ্যাটাক, স্ট্রোক, মানুষ করে না অনুধাবন ৷
তোমায় বেশি খাবে না কম খাবে, সেটা তো মানুষের পছন্দ,
তবে কম খেলে, তোমার অভাবে সৃষ্টি হয় গলগন্ড ৷
তুমি লবনের জন্য অসংখ্যবার শাশুড়ির গালি শুনে নব বধূ,
শুধু বুঝে না বলে তোমার মাত্রা ব্যবহারের জাদু ৷
ঘরে বাহিরে যেখানেই খাই, সব খাবারে করি আমি যার নাম স্মরণ,
সে তো অন্য কেউ নয়, শুধু তুমি আয়োডিনযুক্ত লবন ৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।