স্বপ্নের পিছু ছোটা
- Md. Anwar Faruk - পুষ্প ১৮-০৫-২০২৪

যান্ত্রিক শহরে প্রতিষ্ঠিত হইব, ইহাই আমার কামনা,
প্রভু তুমি কবুল করিয়া লও, এই অলসের প্রার্থনা ৷
ব্যবসা করিব বলিয়া, হাত পাতিলাম আপন বাবার পানে,
টাকার মালিক হইয়াও কৃপণ বাবা নাহি দিবে টাকা, কে জানে ৷
কহে, নিজের পায়ে দাড়াইয়া নিজে উপার্জন করিতে শিখ,
পরের অর্থে লোভ লালসা ছাড়িয়া দাও, মূর্খ !
স্ত্রী কহে, অল্প রোজগারে সংসার চলিবেনা, সিন্দুক ভরিয়া দাও,
তাহা না হইলে কাগজে দস্তখত করিয়া আমায় তালাক দাও ৷
চতুর্দিক হইতে ব্যর্থতার ধাক্কা আসিতে লাগিল কষ্টের বুকে,
সকল যন্ত্রণা নীরবে সহ্য করিয়ে একটি কথাও কহি না মুখে ৷
এক বন্ধুর সুবাধে, সপ্ন দেখিলাম, আমি হইব হলিউডের নায়ক,
সপ্ন ধুলিসাত হইল, ভাগ্য হইল না আমার সহায়ক ৷
স্ত্রী তালাক দিয়া কহে, তুমি যত্ন করিয়া রাখিবে আমার সন্তান,
আমি চলিলাম বাপের বাড়ি, তোমার কাছ হইতে চাহি পরিত্রাণ !
হঠাৎ অসুস্থ হইয়া বিছানায় শুইয়া পড়িলেন স্নেহময়ী মা,
আমি ভাসিতেছি দুঃখের সাগরে, একদিকে অসুস্থ মা,
অন্যদিকে চলিয়া গেলেন প্রিয়তমা ৷
কৃপণ বাবা কহে, তোর মা এতোই অসুস্থ, মরিয়া যাক,
বাবার কথা শুনিয়া, আশ্চর্যান্বিত! আমি হতবাক!
চিকিৎসার অভাবে পরলোক গমন করিলেন স্নেহময়ী মা,
এমন মুহুর্তে আমার হৃদয়ে রহিয়াছে এক এক টুকরো কষ্টের পাথর জমা ৷
আবার, এক বন্ধু কহিল, তামাক ব্যবসায় লাভবান হইবে,
কিছু টাকা করিলে বিনিয়োগ,
একমাত্র সম্বল বিক্রি করিয়া তার হাতে টাকা তুলিয়া দিলাম,
টাকা লইয়া পালাইল, প্রতারক, কপালে আবার দুর্ভোগ,
আমি ধৈর্য্য হারা হইয়া নিজের দুঃখে নিজেই আবেগাপ্লুত,
চোখের সামনে সবকিছু মনে হয় প্রাণহীন,
আমি জীবিত হইয়াও মৃত ৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।