আমার সুদ হালাল
- Md. Anwar Faruk - ঈগল ১৮-০৫-২০২৪

স্যার, আমি কিছু প্রশ্ন করতে চাই ?
যা ইচ্ছে জিজ্ঞেসা কর নির্দিধায় ৷
স্যার, আপনি নাকি মুসলমান ?
মুসলিম হলেই কি পাওয়া যায় পরিত্রাণ ?
হ্যাঁ, কিছু বিধি-নিষেধ মেনে চলতে হয়,
অন্তরে থাকতে হয়, সৃষ্টিকর্তার ভয় ৷
স্যার, সুদ কি হারাম ?
হ্যাঁ, তবে সুদ খেলে আরাম ৷
আপনি নাকি আরব থেকে এসেও,
ছাড়েন নি সুদ ?
ধ্যাৎ, টাকাই তো সব, তুমি জান না নির্বোধ !
স্যার, আমি যতটুকু জানি,
ততটুকু মানি ৷
আপনাকে দেখলে মনে হয়,
নিষ্পাপ সাধু !
সুদ বর্জন করেন নি কেন আদৌ ?
কি বলছ ! এটাই তো টাকা আয়ের যাদু ৷
ব্যাংকে রাখলে, চক্রবৃদ্ধি হারে বাড়ে টাকা,
কি মজা !যে টাকার জন্য আমার বেঁচে থাকা ৷
স্যার, সুদ খাওয়া জিনার সমতুল্য,
আপনি যতই ইবাদত করেন, নেই কোন মূল্য ৷
আরে না, আমারটা হালাল,
জি স্যার, অনেকে ভুল করে সকালকে বলে বিকাল ৷
কি বললে তুমি! আমার ব্যাংকের টাকা সুদ না, ইন্টারেসট,
জি স্যার, এজন্য বিচারের দিন আপনি হবেন এরেসট্ ৷
চুপ থাক, তুমি দেখ নি আমার রাগ !
স্যার, সুদ বাদ দিয়ে, হওয়া যায় না সজাগ ?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।