জীবন সঙ্গী নির্বাচন
- Md. Anwar Faruk - ঈগল ১৮-০৫-২০২৪

একদিন বাবা মিটমিট হেসে বলেন,
যা হবার হয়েছে, এইবার একটা বিবাহ কর,
বয়স তো কম হয় নাই,
নাতি-নাতনির মুখ দেখে কাটাতে চাই, অবসর ৷
লজ্জায় মুখটা লাল হয়ে গেল,
ঠিক আছে বাবা, তুমি যেহেতু বলেছ ,
তোমার নাতি-নাতনি দরকার,
বিয়ে তো করতে হবে,
কি আর করার !
বাবা খবরটি ছড়িয়ে দিলেন,
বাড়ির সবার সাথে কানাকানি,
কোথায় পাবে আমার জীবন সঙ্গীনি ?
সবাই আমাকে সাথে নিয়ে রোজ রোজ,
অন্যের ঘরে পাত্রীর খোঁজ ৷
দেখে শুনে মেয়ের ভাল-মন্দ,
আমার হয় না একটাও পছন্দ ৷
এভাবেই চলে গেল চার বছর,
কেউ তামাশা করে বলে "অবিবাহিত বর" ৷
আবার, বাবার হতাশা,
কখন ঘরে নতুন প্রজন্ম আসবে এটাই আশা ৷
সিদ্ধান্ত নিলাম, আর নই সুন্দর, অসুন্দর,
শীঘ্রই সাজাবো বিবাহ বাসর ৷
অবশেষে আমার কপালে জুটল চিকচিকে কালো বউ,
সংসারে অশান্তি, সারাদিন কাউ মাউ ৷
মেয়ে আগে পছন্দ করি নাই বলে আমার পোড়া কপাল,
জানি না, ধরতে পারি কি না সংসারের হাল ৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।