আবার তোমাকে,শুভ্রনীল
- Aysha Ahmed ১৮-০৫-২০২৪

ভুলোমানব,
তুমি কি এখনো ভুলো যাও সব?
তুমি কি ভুলে যাও-
তোমার আঁখিপ্রিয়ার সংসারী বাজারের ফর্দ?
যেমনটা ভুলেছিলে,
আমার সাড়ে সাতশ চিঠির প্রতিটি অশ্রুসিক্ত বর্ণ।

শতবর্ষী বটের মত
তুমি কি এখনো বুকের ছায়ায় শান্তি বিলাও?
এখনো কি তুমিস্পর্শী বর্ষাজল-
কারো মুখশ্রী ছুঁয়ে আঁকে সুন্দরতম আল্পনা?
যেমনটা এঁকেছিল,
শুক্লপঞ্চদশী পূর্ণিমায় একজোড়া স্বপ্নালু শালিকের খেলাঘর কল্পনা।

দার্জিলিঙের সবুজছোঁয়া মেঘের মত
আমার আঙিনায় আজো ছুটে চলে-
কিছু ক্ষতবিক্ষত স্মৃতির মেঘরথ,
শামুকের হৃদয়ের মত আমি আজো ধারন করি তোমাকে।
অথচ,
সংসারী খুচরো আবেগের টুংটাঙে-
তুমি রোজ ভুলে যাও আমাকে!

এক ছাদের নিচে,
কোন এক মানবীর জৈবিক প্রেমে তুমি ভুলে যাও-
আমি বেঁচে আছি।
তুমি ভুলে যাও-
এক আকাশের নিচে,
আত্মীক প্রেম বিষে সহস্র পুনঃর্বার মরে গিয়েও
আমি রোজ বেঁচে থাকি।

যখন
পাওয়া না পাওয়ার হিসেবে
তুমি লিখতে ভুলে যাও-
তোমার আমার মনের মিল,
ঠিক তখনই-
বিচ্ছেদের সাঁইত্রিশ বসন্তের এপারে
আবছা স্মৃতিতে আমি খুঁজতে বসি,
আবার তোমাকে, শুভ্রনীল......
.

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।