বণিক'দা
- জুনায়েদ বি. রাহমান ২০-০৫-২০২৪

তারপর, মৌলিক ক্ষুধার মনস্তাপে-
কোনোএক ধূসর অবেলায় ক্ষুধার্ত মাছের মতো
তুমিও বিকৃতপ্রাণের বশী টোপ গিলে,
চক্রবৃদ্ধিহারে জুয়ার প্লেটে মূলধন রেখে খুন করলে বিবেক,
স্বল্পমূল্যে বেঁচে দিলে সততা!
ক্রমান্বয়ে নিচে নামতে নামতে হলে 'নীচ'।
কালোটাকার কৌলন্যে
অবলীলায় ভুলে গ্যালে তোমার নাগরিক দায়িত্ব কর্তব্য কিংবা
স্বরচিত কবিতার পঙক্তিতে নির্মিত সভ্যতার বিজয়ী স্লোগান
এবং সেকালের এই পাগল ভক্তকেও--
প্রতিবাদস্বরূপ কিম্বা রাগে, দুঃখে, ক্ষোভে
স্পষ্ট কোনো অভিযোগ অনুযোগ না করে
আমি চিরচেনা কবিতার তোমাকে মনেমনে মৃত ঘোষণা করলাম;
ভুলে গ্যালাম বিবর্তিত বাস্তবিক সেই তোমাকে--
চলে গ্যালো অনেকদিন।
বিজ্ঞানের কল্যাণে আজ আবারো তোমার সাথে কিছুক্ষণ আলাপ হলো,
বণিক'দা
বেশ বদলে গ্যাছো তুমি: কণ্ঠে নেই মাধুর্যতা,
পকেটে নেই কৌলীন্য, আয়ত্তে নেই কবিত্ব, আচরণে নেই সৌজন্যতা
নেই সেকালের কিছুই
একালের তোমাকে ঘিরে কেবল শূন্যতা আর শূন্যতা।
তোমার জন্য খুব খারাপ লাগছে; বণিক'দা খুউউউব....

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।