রাতের কলি—ওদুদ মণ্ডল
- ওদুদ মণ্ডল ১৯-০৫-২০২৪

অযত্ন আর অপবাদের আঁচ
সাজানো ফুলের বাগান ঝলসে দ্যায়৷
বেঁচে থাকার অদম্য স্পৃহা জেগে ওঠে
দুর্দশার চার দেয়ালে বন্দী জীবনে-
ক্ষুধা জ্বলে ধিকিধিকি-তুষের আগুনের মতো-
অন্ধকার পৃথিবী হাতছানি দেয় বারবার- আলোক যেভাবে পতঙ্গকে ডেকে চলে অহর্নিশ—
নিয়ন বাতির আবছা আলোয় উড়ে উড়ে ঘুরে
নিশাচর ৷
দূর-দিগন্ত হতে ভেসে আসা অতিথি পাখিগণ, উত্তেজনার বীজ পুঁতে দ্যায় নিলামে কেনা নিষিদ্ধ পতিত জমিনে ৷
শোনা যায় ইতরের পদধ্বনি,
ঘৃণার বিস্ফোরণে আহত পথকলির বুকে- আশার আলোতে নামে দীর্ঘশ্বাস ৷
জেগে ওঠা রাতের আকাশ প্রাণবন্ত হয় জোনাকীর ভীড়ে ৷
অনাবাদী জমি হয়ে যাক ধান-ভুট্টার জমিন আগামীর নামে৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।