আমার বাড়ি
- আমিনুল ইসলাম ১৮-০৫-২০২৪

"আমার বাড়ি"
--আমিনুল ইসলাম
.
আমার বাড়ি জলের আকাশ
বারমাসি আষাঢ় নামে,
উঠোন ভরে বকুল হাসে
ঝিঙে মাঁচায় বোলতা থামে!
.
আমার টিনে মেঘের বাড়ী
সারিসারি জোনাক জ্বলে,
খিড়কি দিয়ে চাঁদ আসে-যায়
ঝিঁঝি জাগে সন্ধ্যা হলে!
.
কচু পাতার জলের নায়ে
ঢেউ খেলিয়ে পিঁপড়ে হাঁটে,
চড়ুই ছানার চোখ ফুটেছে
আমার বাড়ির রুপোর বাটে।
.
আমার বাড়ির বারান্দা তে
পায়রি জোড়া বধূ সাঁজে,
জল ফড়িংয়ে বাঁশি বাজায়
খেঁকশিয়ালের বিয়ের মাঝে।
.
নকশিকাঁথার ঘুম ফুরুলেই
লাল মোরগের আযান ভাসে,
আমার বাড়ির ঈশান কোণে
ফুল ফুটেছে দূর্বাঘাসে!
.
আমার বাড়ির পাশের বনে
বাঁশবাগানে চাঁদের ভিটে,
লেবু তলায় টুনির বাসা
কুয়ো ঘরের জলও মিঠে।
.
এমন বাড়ি সে আসেনা
সে হাসেনা চোখের পাতায়,
আমার বাড়ি পাইনি তারে
হঠাৎ আসে কলম-খাতায়।
.
২২-০৮-১৬ ইং
ভালুকা, ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।