নিখোঁজ কলা
- আমিনুল ইসলাম ১৮-০৫-২০২৪

ছড়া~নিখোঁজ কলা
--আমিনুল ইসলাম
.
বইয়ের উপর কলা ছিল,
পিপড়েকে তা বলা ছিল?
পিঁপড়ে টা ত শ্বশুর বাড়ী,
ভাবতে ভাবতে মশুর ঝাড়ি!
দুইটা মশা উড়ে গেলো,
আমার দশা ঘুরে গেলো!
কলাটা কি মশার পেটে?
দেখলাম অনেক ঘেঁটেঘুটে!
.
জানালাটা খোলা ছিল
রুমে অনেক ধুলা ছিল,
চড়ুই পাখির আনাগোনা,
সবই ত তার জানাশোনা!
তাহলে কি চড়ুইপাখি?
ধুর,চড়ুই আবার কলা খায়কি?
.
ওইদিন শুনি চৌকির তলে
লেংটি ইঁদুর কথা বলে,
বেডে, ওয়ালে পায়ের ছাপ
কত্ত সাহস বাপরে বাপ!
আমার কাপড় সাবাড় কাটে,
আবার আমার খাবার চাটে?
আচ্ছা তবে ইঁদুর মশাই,
দেখো তোমায় কেমনে কসাই!
.
.এইতো আমার বাঁদর বিলাই
সকাল দুপুর আদর, কিলাই!
"ইঁদুর টা ত আমার পেটে"
বলিলো সে আঙুল চেটে!
"খাইছি তোরে" কুঁচকে ভুড়ো
তুমি ই সব নাটেরগুরু!
.
লেঙুড় ধরে টান মারিলাম
হাত পায়েতে বাণ মারিলাম,
আর কি করি হিসেব মিলাই
আগে বাবুর মুখটা সিলাই!
হঠাৎ বিলির বায়ু গ্যাসে,
আমার যেন আয়ু শেষে!
নেইতো কোন কলার গন্ধ,
আমি পাষাণ, কত মন্দ!
.
ধ্যান করিলাম কলা নিয়ে,
সারাদিনের চলা নিয়ে।
টিকটিকি টা গর্ভবতী,
সেকি আমার করবো ক্ষতি?
ভাবতে থাকি আঙুল থুতায়,
কলাটা যে গেলো কোথায়!
হটাৎ,
চোখ পড়িল ময়লা জাড়ে
দোষ চাপিলাম পয়লা ঘাড়ে!
এইতো এথায় কলার বাকল,
এতক্ষণে আসলো আকল!
সব রহস্যের গ্রামার ঘেঁটে,
কলা বাবু আমার পেটে!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।