ফিরে এসো কবিতা
- আমিনুল ইসলাম ১৮-০৫-২০২৪

"ফিরে এসো কবিতা"
--আমিনুল ইসলাম
.
ফিরে এসো কবিতা,
কলমের নিব ভেঙে নেমে এসো
ক্ষুধাতুর ডায়েরির বুকে;
বোশেখের বাদলে ডুবে গ্যাছে কৃষকের ঘাম,
কাল-ঝড়ে উড়ে গ্যাছে মক্তবের টিন,
নিশ্চিহ্ন হয়ে গ্যাছে রহিমুদ্দির বসতভিটে।
ভেসে গ্যাছে গ্রাম,রাজহাঁসের দল!
উঠোনের জলে ডুবে মরে গ্যাছে
আঁটকুড়ে বসিরের ছেলেটা!
চারদিক চিৎকার, হাহাকার,ঘুমহীন চোখ।
উনুনের কোল থেকে উবে গ্যাছে আমিষের গন্ধ ;
তুমি ফিরে এসো কবিতা,
একমুঠো ব্যুরোর গন্ধ হয়ে,
কিষাণির একগাল হাসি হয়ে ফিরে এসো।
.
ফিরে এসো কবিতা,
গ্যালোবারের অর্ধমৃত আমাতে এখন টগবগে রক্ত।
আমি আজ আমি নয়,আমি কারো প্রিয়তম;
কারো কবি,তাহাজ্জুদের মুনাজাতের জল!
তাকে তুমি গ্রহণ করো কবিতা, তার পবিত্রতার সাক্ষী হও, কথা কও!
ফিরে এসো কবিতা,
আমার প্রিয়তমার রূপ গলে খসে পড়ো
ছন্দের নিঃশব্দ মিছিলে!
.
ফিরে এসো কবিতা,
শিমুলের তুলো ঠোঁটে উড়ে যায় শালিকের ঝাঁক, ভোমরার হুল ফুটে কামিনীর গায়ে,
জারুলের ফুল ঝরে নীল হয় ফিঙের বাসর!
বৈশাখী ঝরে দোলে বাবুইয়ের সংসার।
টসটসে কাঁঠালের গন্ধে আহত খেঁকশিয়ালের ছাও।
ফিরে এসো কবিতা,
কিশোরী আম ফেটে ফিরে এসো
কাঁচামিঠে স্বাদ হয়ে!
ফিরে এসো লিচুর আঁটি তে লাটিমের ভনভনে!
.
ফিরে এসো কবিতা,
আকাশের কাঁধে বসা আধমরা চাঁদ,
বাদুরের দিনশেষে ঝাপসা সন্ধ্যে,
দূরের মিনারে ভাসে ফজরের আযান,
আমি জানলায় চোখ পেতে তোমার প্রত্যাবর্তনের প্রতীক্ষায়।
ফিরে এসো কবিতা,
সব রাগ,মান ভুলে এক্ষণি চলে এসো!
--
২৫-০৪-২০১৭
আকুয়া মাদ্রাসা কোয়ার্টার, ময়মনসিংহ

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।