রাষ্ট্র এবং একজন মাতাল
- Aysha Ahmed ১৮-০৫-২০২৪

তাহলে হয়েই যাক আরেক পেগ বাসি মদ,
আরো কয়েক চুমুক দায়হীনতা গলায় ঢেলে আসুন উপভোগ করি
তার টিকটিকির ল্যাজের মত খসে যাওয়া,যাকে আমরা মা ডাকতাম।
গণতান্ত্রিক মাতলামিতে ডুবে ঝালিয়ে নেওয়া যাক
সংবিধান বহির্ভূত আনকোরা কিছু সংখ্যক নিষিদ্ধ রাষ্ট্রীয় কৌতুক,
যার কেন্দ্রবিন্দু একটি মানচিত্রের ব্যাতিক্রমী অন্ত্যেষ্টিক্রিয়া, যে আমার ভাই ছিল।

হে মহামান্য রাষ্ট্র,
আসুন আপনার সাথে বসে আমিও আজ বদ্ধ মাতাল হব
কয়েক মিনিটের নাগরিক চুমু শেষে,
মাতলামির ছলে বমির মত উগরে দেবো কিছু অন্তর্নিহিত রক্তাক্ত সত্য।
কেননা এই ভূখন্ডে প্রেমিকা রাষ্ট্রের ঠোঁট বড্ড দূষিত,
এখানে কাক অথবা কবিদের স্বরতন্ত্রী বাঁধা থাকে সাংবিধানিক ধারার শেকলে ,
একমাত্র উন্মাদ এবং মাতালের স্বরযন্ত্রই এখানে স্বাধীনভাবে নিরাপদ।
যেহেতু আমরা উন্মাদ নই
সেহেতু চলুন,রাষ্ট্রীয় কোষাগার থেকে নামিয়ে নেই আরেক বোতল দায়হীনতা,
এবং ঢকঢকিয়ে গিলে ফেলি একজন মায়ের যাবতীয় অশ্রু,
যার চেহারা দেখতে অবিকল বাংলাদেশের মতো!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।