মাটির টান
- শেখ মাফিজুল ইসলাম ২০-০৫-২০২৪

অনিচ্ছা সত্ত্বেও যেতে হবে মাঠে-
জমি-জিরেতের টান বড় বেসামাল;

হাতের তালু থেকে মুখ তোল আরমান চাচা
ঝুড়ি-কোদাল মাথায় নিয়ে ছুটতে হবে তোমাকে
কনুইয়ের গুঁতো খেয়ে ভিড়-ট্রেনে উঠতেই হবে তোমাকে
তুমি এখন ঝড়ের মুখে সারেং
টানটান ক’রে নাও কপালের ভাঁজ;

স্যাঁতসেঁতে ঘরের দাওয়ায় চাচির কথা মনে পড়ছে ?
গলাছেড়ে গেয়ে নাও উজানের গান,
দেখবে, কলম্বাসের দৃঢ় চিবুবে ঝ’রে পড়ছে
হাসির কুর্চিফুল।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

abujafor
০১-১১-২০১৪ ১১:৪৭ মিঃ

ভালো লাগলো

arifur
০২-০৮-২০১৪ ১৭:২৪ মিঃ

আপনার লিখা ভালই লাগছে, বেশি বেশি লিখুন, ধন্যবাদ ।

abujafor
০৫-০৪-২০১৪ ১৩:১৩ মিঃ

মাটির টান, কবিতাটি পড়ে খুব ভালো লাগলো