নেশাগ্রস্থ সমাজ
- অরণ্য- (ভাবুক কবি) ২০-০৫-২০২৪

নেশা জাতীয় দ্রব্য সিগারেট।

পাতা-মসলার দাম বাড়ে প্রতিদিন,
সমাজের বুকে উদয় হয় অশুভ মেঘ
তার কারণেই কি এত অসুখ?

মানুষ ছেড়ে দিয়েছে জীবনের প্রতি মায়া!
সিগারেট পুড়ে হয় নিঃশেষ
আর ভন্ডরা পাই শান্তি;
আহা কী আরাম!
তাই এত ক্ষণস্থায়ী মানুষের আয়ু।

সমাজ ওদের নাম দিয়েছে-
বিড়ি-খৈনি-জর্দা আরো কতকিছু,
বিষাক্ত মদিরার কারণেও
কত মানুষ কত সংসার হলো নষ্ট!
তোমরা কি তার কোন হিসাব রেখেছ?
না রাখনি।

সমাজের কিছু কালো বিড়ালের দল
আমাদের বাঁচতে দেয় না!
নির্দ্বিধায় মানুষের ক্ষতি করে
আবার দোহায় দেয় মানবতার।
তামাক মসলা হলো বিনাশের সামগ্রি!
বেপরোয়া ভাবে হয় বিক্রি,
সিগারেট পুড়ে হয় ছায়-
আর আরামের উত্তাপে মানুষ নিবিড়।

নিষ্ঠুর খেলা খেলছে মানব
নেশা জাতীয় দ্রব্য নিয়ে,
সকলকে মৃত্যুর মুখে পতিত করে
ওরা তিলে তিলে মারছে আমাদের।

দিন রাত সিগারেটের শোষণে
মানুষের নিশ্বাস হচ্ছে রুদ্ধ!

এমনি করে চলবে আর কতকাল?

তাই আর নয়,
আমরা সহ্য করব না-
আর মরতে দিবনা এ দেশের মানুষকে।
সমাজকে নেশা মুক্ত করতেই হবে,
আমাদের লড়তে হবে একসাথে
যুদ্ধ করতে হবে অপকর্মের বিরুদ্ধে।

এসো হে আজকের যুব সমাজ
আমরা হাতে হাত রেখে শপথ করি,
শান্তির পরিবেশ তৈরি করতে
এসো নেশা মুক্ত সমাজ গড়ি।


রচনাকালঃ- ২২/০৬/২০১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।