কালের বিবর্তন (২)
- জুনায়েদ বি. রাহমান ২০-০৫-২০২৪

সবুজ ঘাসপাতা, জল হাওয়া হীন দালান কাঁচের
যে শহরে আজ খা খা করছে কলের দুষিত ধূয়া, রুদ্ধশ্বাস ব্যস্ততা আর তুমুল বিবর্ণতা।
সে শহরে একদিন ঋতু-বৈচিত্র্যতা ছিলো
সবুজ গাছপালা ছিলো, ছিলো রংবাহারি ফুলপাখি মুক্ত বাতাস, জলপুকুর
নূপুর পরা চঞ্চলা মেয়েছেলে, বউঝির খুনসুটি, রাখালিয়া বাশির সূর, মেঠোপথ
সন্ধ্যার জোনাকপোকা, পুতি গল্প-গানের আসর: মাঠঘাট, খোলা আঙ্গিনা
ঈদ-পূজা-রত, পিঠাপুলি আরো কতো কি....

যে শহরের আজ ব্যস্তসমস্ত যন্ত্রমানব'রা বাস করে
সে শহরে একদিন মানুষের বসবাস ছিলো; ছিলো মানুষে মানুষে সম্পর্ক-টান, সাম্যার গান, বিবেক, ভালোবাসা, সম্প্রীতি।
একদিন সে শহরের নাম ছিলো গ্রামগঞ্জ-পাড়াগাঁ
কালের বিবর্তনে গ্রাম ধীরেধীরে শহর হলো আর মানুষগুলো হয়ে গেলো একএকটা যন্ত্রমানব।

দেখো, চারদিকে যন্ত্রমানবদের কি বিষাক্ত আধিপত্য!

০৫.০৮.২০১৭, বিকেল।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।