তালগাছ
- মোঃ হোসাইন জাকের ২০-০৫-২০২৪

সেই তালগাছ আজও এক পায়ে দাঁড়িয়ে আছে/
কিনতু তার চার পাশের সব কিছু বদলে গেছে/
বদলে গেছে সেই আসমা বিবির বাপ/
সব হারিয়ে চাষী থেকে দিন মজুর এখন/
নমিতা দেবীরা অভাবের তাড়নায় ঝিয়ের কাজ/
গঙ্গাবাড়ীর কলেজপড়ুয়া পলি করে যাত্রায় নাচ/
নাছির মুন্সী এখন গরু হাটের দালাল/
টুনু বিশ্বাস অঢেল সম্পদের অধিকারী/
এখন উৎসব পার্বণে উড়ায় দু'হাতে টাকা/
গলির মুখে শ্লোগান দিত সেই এখন বড় নেতা!
হ্যামেলিনের বাঁশিওয়ালার মতো তার পিঁছে/
ছুটে চলে এলাকার শত শত উঠতি যুবকেরা/
এক কাপ চায়ের জন্য সারাদিন বসে থাকতো/
সেই নুরলদীন এখন মার্সিডিজ এ চড়ে/
হাজারো অভাবী তার প্রাসাদে ভীড় করে/
ঘুষ খেয়ে করিম মাঝির ছেলে এখন কোটিপতি /
সুদ ব্যবসায় নেমেছে তার ভাই আর ভগ্নিপতি/
অনেক বদলে গেছে, খাল কেটে কুমির এনেছে/
সেই তালগাছ আজও একপায়ে দাড়িয়ে আছে//

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।