ম্যাংগো জুস্
- শেখ মাফিজুল ইসলাম ২০-০৫-২০২৪

গরম যতই পড়ুক মাগো
আসতে হবে ঘুরে,
এখান থেকে মামার বাড়ী
নয়তো অনেক দূরে।

পৌঁছে গ্যালো মামার বাড়ী
ইজিবাইক চ’ড়ে,
টুনির দেখে নানির তখন
আনন্দ না ধরে।

আম বাগানে গ্যালো টুনি
বন্ধুরা সব মিলে,
একটি আমও নেইকো গাছে
নিয়ে গ্যালো কি চিলে!

সবাই যখন গ্যালো ফিরে
ছটকু মামার বাড়ী,
উনুন থেকে নামছে তখন
গরম ভাতের হাড়ি।

হাড়ির মতো মুখ ক’রে তুই
আছিস ক্যান টুনি?
আমার কাছে সব খুলে বল
কি হয়েছে শুনি।

একটি আমও নেইকো মামি
একটিও নেই জাম,
কাঁঠাল তলাও তেমনি ফাঁকা
কার হবে দুর্নাম ?

ক্যান এত ভাবছো বসে টুনি?
বাজার থেকে ম্যাংগো জুস্
আনাচ্ছি এক্ষুনি,

আরো তুমি লিচি পাবে
পাবে আরো চাটনি
বোয়েম ভরা আচার পাবে
ক্যান করবে খাটনি?

মামির কথা শুনে টুনির
আক্কেল গুড়ুম হলো,
আম-কাঁঠালের গন্ধে ভরা
স্বপ্ন বৃথাই গ্যালো।
................
১০/০৪/১৪

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।