রায় বাহাদুর
- রুবাইদা গুলশান নীলা - বেলাভূমি ১৮-০৫-২০২৪

রায় বাহাদুর

'উতলা বিরহি বাতাসে
কিছুটা আবেগের খেয়ালে
যে স্বপ্নের মালা গেঁথেছিলে'
সেই মালা ছিঁড়ে কেন চলে গেলে!
বছরের পর বছর কেটে গেল
অথচ ফিরে তুমি আর এলে না।

এ কেমন যাওয়া বল?
ঝড়ের আগে আকাশে বড্ড মেঘ জমে;
আকাশ কালো হয়ে বৃষ্টি নামে।
কই আমি তো দেখতে পাইনি কখনো
তোমার আকাশে জমে ওঠা মেঘ।
অন্ধ হৃদয় দেখিনি কখনো
তোমার চোখের জল।
দেখেছে সে- শুধু শরতের হাসি
তোমার ঠোঁটের বাঁকে বাঁকে।
ভুলো মন;বুঝেনি তখন- কী চাই সে আমার কাছে।
উতলা বিরহী বাতাসে বসে; ভাবি আমি ক্ষণে ক্ষণে
এভাবেই বছরের পর বছর চলে যাবে
তুমি আর ফিরবে না।সেখানে গেলে কেউ আর ফিরে না!
সবুজে ঘেরা উদ্যান মানুষকে বাঁধে মায়ার জালে;
এইখানে থাকি আমি -সীমাহীন অপেক্ষায়।
জানি একদিন যাবো আমি; তোমারি কাছে
হাঁটব আবার পাশাপাশি হাতের মুঠোয় হাত রেখে।
তবে আমার বড্ড ভয় হয়!
সেদিন চিনবে তো ?
বলবে না তো কে এই রায় বাহাদুর?

#পেন্সিলর রাজীব দাদার কবিতার লাইন অবলম্বনে

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।