ইচ্ছে
- রুবাইদা গুলশান নীলা - বেলাভূমি ১৮-০৫-২০২৪

তোমায় বলব বলব করে আর বলা হয়ে উঠে না;কেমন করে দানা বাঁধে ছোট ছোট ইচ্ছের গল্পগুলো। শুনতে না চাইলেও শুনাব আজ;শুনবে না! আমার ইচ্ছে করে নদীর পাড়ে গিয়ে জোনাকির খেলা দেখতে। চল আমরা জোনাকি ধরতে যাই। যাবে? জোনাকির আলো মাখব গায়ে;দেখবে তুমি চেয়ে চেয়ে "এই কী হচ্ছে, কী হচ্ছে" বলে চিৎকার দিয়ে বলবে ডেকে এই আমাকে-হাত পাতো 'নিশি' তোমার জন্য। হাত পেতেছি,ছুঁয়ে দিলে তুমি জোনাকি দিয়ে। ভাবছ আমি চুপ করে আছি? রাতের পাখিও জেগে উঠেছে জোনাক পোকা আমার হাতে! তখন তুমি অট্টহাসিতে; কেউ যেন মুখ লুকাল তার বুকেতে। জোনাক পোকার গুঞ্জরণে। বেশ তো হল -চল ফিরি ঘরে! ইচ্ছেগুলো বেঁধে নিয়ে নতুন স্বপ্নের হাতছানিতে। উড়ায়ে আঁচল তারার মিছিলে আমরা হেঁটে চলি পথ;জীবনের বাঁকে বাঁকে। অত:পর আমার খুব এলোমেলো হতে ইচ্ছে করে; অথচ আমি পরিপাটি হয়ে বসে থাকি। ডেকে যায় তোমাকে ইচ্ছের চার দেয়ালে। সেখানে প্রতিধ্বনিত হয় না সুমধুর কোন কন্ঠ সেখানে শুধু বাজে নি:সঙ্গের করুণ সুর। জানি তুমি নেই তবুও খোঁজে আমার দু'নয়ন। আমার শুনতে ইচ্ছে করে তোমার কণ্ঠ বাজুক গমগম করে সমস্ত ঘর জুড়ে শুধু। শরতের স্নিগ্ধ প্রশান্ত মেঘের মত; তোমার হাসি ছড়িয়ে পড়ুক হৃদয়ের সমস্ত আকাশ জুড়ে। আমার ইচ্ছে করে নিবিড় অরণ্যে হাতে হাত রেখে হেঁটে হেঁটে যায় চলে শেষ প্রান্তে;যেখানে বনের পাখি ডেকে চলে ফিরে এসো এইখানে,হেঁটে চলো শেষ থেকে শুরুর দিকে। ইচ্ছেগুলো ইচ্ছে থেকে যায় আমি যাই হেঁটে আসি একা ; আমার একাকিত্বের পৃথিবী হতে। তুমি সেইখানে থেকো; চেয়ে থেকো পথ অন্তহীন দিগন্তের সীমায় সীমায়। মনে রেখ আসব একদিন ইচ্ছেডানায় ;তার কাছে শুধুই তার কাছে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।