ক্রমশ এগোচ্ছি
- কবির মুক্তাদির ১৯-০৫-২০২৪

মানবিক বোধ থেকে দূরে আছি,
প্রাণের ন্যূনতা থেকে দূরে আছি;
দূরে আছি ক্ষুধার কাছ থেকে,
দূরে আছি তৃষ্ণার কাছ থেকে,
দূরে আছি যৌনতা থেকেও।

ক্রমশ এগোচ্ছি
দেবত্ব কিবা জড়ত্বের দিকে।

রিপু কে মুছে দিই নি কখনো,
বাড়তেও দিই নি সূচকীয়ভাবে।
তাকে দমালে থাকি না আমিই;
তাকে বাড়ালে আমিই মুছে যাই,
অথচ কি ঠুনকো সে!
কি বিস্ময়!
আজ সে পরাজিত অনায়াসেই।

জেনো,হতাশার গান নয় এ,
সময়কে ছেঁকে ছেঁকে
এ গান তো উঠে আসে
পাথর-দীর্ণ ঝরণা হয়ে।
এ গান তো উঠে আসে
কী যেন এক
গভীরতম গভীর থেকে।

গান গাইতে গাইতে তাই
দূরের কাছ থেকে
দূরে সরে যাচ্ছি,
নিকটে আসছি নিকটের।

এবং এগোচ্ছি
ক্রমশ-
দেবত্ব কিবা জড়ত্বের দিকে।


১৭/১০/১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।