ভুল মাটিতে
- কবির মুক্তাদির ১৯-০৫-২০২৪

ভুল এক মাটিতে
বড় এক ভুল সময়ে
টুপ করে নামায় দিছো,
মাটির তো কোন দোষ নাই হে বাপু,
বেচারা নিরীহ মিশ্রণ এক,
তারে গালি দিই কী করে?

তবু দোষ দিই তারেই,
বড় ছিনিমিনি খেলা খেলে সে,
নাচায় পুতুল নাচ।

আদতে যেন পলি দিয়ে গড়া,
সদা আলুথালু নরম নিতম্ব দোলাবার ভান করে,
আসলে সে আগাগোড়া এক পাথরের ফলা,
ফালি ফালি করে কেটে চলে সব।

গালি দিতে মন উসখুস করে,
তবে গালি দিব কারে?
অবলা পাথর-মাটিরে?
নাকি উজখন্ডি চাষাগুলারে দিব গালি?
ছবিতে বাঁধানো এ বাগানের
ওসব বিগড়ে যাওয়া মালিই তো
আজ তারে করেছে ধূসর উষর,
চাষ ভুলে গিয়ে
সেচ ভুলে গিয়ে
আজ তাতে বিছিয়ে বিষাক্ত শতরঞ্জি-
তারা খেলছে বসে পাশা খেলা।

১৯/১২/১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।