বোধ
- রুবাইদা গুলশান নীলা - বেলাভূমি ১৮-০৫-২০২৪

জীবন মৃত্যুর সন্ধিক্ষণে;
অস্তিত্বের জোয়ার ভাটায় করুণ রূপে
সংঘবদ্ধ করে তোলে স্মৃতি।
দূর আবহে গভীর বিষণ্ণতা জেঁকে ধরে।
ঘড়ির কাঁটার একঘেয়ে শব্দ
দ্যোতনা তোলে জীবন জাদুঘরে।
স্মৃতিমথিত হয়ে এঁকে চলি পৃথিবীর ছবি
এঁকে দিই দুর্ভর বেদনায় একটি মুখ তুমি।
বিষণ্ণতার আকুল মিনতি সেও তুমি।
চারিদিকে তখন মানবিক সম্পর্ক নি:শেষের পথে;
চারিদিকে পোড়ো জমি।
ঠিক তার মাঝে তুমি উত্তম;উর্বর বনভূমি।
বিষাদের যন্ত্রণাসাগর,জীবনের বহুভুজ সংকট
পেরিয়ে, ধরেছি তোমার হাত আষ্টেপৃষ্ঠে।
যেন সেই ধরাতে ক্রমে গড়ে উঠেছে জীবনের সঞ্চয়।
নষ্ট এ পৃথিবীতে তুমি শুধু আমার দাঁড়াবার ঠাঁই।
গ্রহণ করে মনে রেখ তাই
মানবিক শুভবোধের নেই কোন ক্ষয়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।