শীতের রাত
- মাহমুদুল হাসান জয় - পাঁচমিশালি ২০-০৫-২০২৪

সহসা মাঝ রাতে শুনলাম এক ডাক,
ভয়ে হাজারো ভাবনা মনে করলো ঘুরপাক।
ঘুম ভেঙে জেগে উঠি,
শীতের তীব্র ঠান্ডায় লেপ দিয়ে গুটিসুটি।
দরজা বন্ধ জানালা বন্ধ দু লেপের প্রাবরণ,
তবুও যেন ঠান্ডা মিটলো না গায়ে ধরলো কাঁপন।
ডাকের পর ডাক ছুটলো মনে ধরলো ভীতি,
ঘুম ভেঙে রাগ ধরলো লাগলো না কোনো
প্রীতি।
স্বীয় সান্ত্বনায় করলাম ফের শয়ন,
অজান্তেই বন্ধ হলো মোর দু নয়ন।
পরদিন সকালে বাহির হয়ে দেখলাম,
এ যে কুকুর তিনখানা বাচ্চা তার দেহে লাগাম।
তীব্র ঠান্ডায় আর্তনাদ করেছে সারা রাত,
তিন শাবক ছানা এক সাথ।
প্রকৃতির লেপে মুন্ডিত রয়েছে গাত্র,
হৃদয়স্পর্ষী শাবকদের চোখ ফুটলো মাত্র।
মা কুকুর পক্ষীণি ধরবে এই ভেবে সবাই সন্ধিহান,
চিন্তাধীন সবাই নিতে চাইলো তাদের জান।
অদৃষ্ট মিনতিতে বিরত থাকলো সবাই,
কিন্তু শাবক ছানাদের ফেলে দিল এক গুহায়।
জানি না শাবক মা আদৌ কি ফিরে পাবে তাদের?
মায়ের স্নেহভরা বুকে লুকাতে পারবে ফের!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।