ভিক্ষার রাজ্য
- শরিফুল ইসলাম ২০-০৫-২০২৪

ভিক্ষার রাজ্যে ভিখারী কে
বোঝা বড়ই দায়,
ভিক্ষা করে থালা হাতে
একটু সাহায্য চায়।
কেউ বা আবার প্রেমের ভিক্ষু
আঁধার রাতে ঘোরে,
ছিন্ন চালার চাঁদনি পাগলী
প্রসাব করেছে ভোরে।
গাড়ির চালক অর্থ বেশি
ট্রাফিককে দেয় ভিক্ষা,
মাষ্টার মসাই ক্লাস নেয় না
প্রাইভেটে দেয় শিক্ষা।
থানার পুলিশ সমাজ সাধক
নেয় না হাতে কিছু,
সব আসামি হয় যে খালাস
ভরলে পকেট পিছু।
সব অফিসের একই নিয়ম
হাতে অনেক কাজ,
বাম পকেটটা ভরে যাতে
তাই তো এমন সাজ।
কেউ বা আবার ভিখারী সেজে
দু’হাত তুলে কাঁদে,
ক্ষমা করে দাও গো প্রভু
ফেলনা কোনো ফাঁদে।
.
১৬।০৭।২০১৭ গাজীপুর

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।