মানুষ
- রুবাইদা গুলশান নীলা - বেলাভূমি ১৮-০৫-২০২৪

হতে চেয়েছিলুম নদীর মতন
জল গড়িয়ে গড়িয়ে যাবে বহুদূর
চিকচিকে জলে ভেসে যাবে তরী
কিন্তু হয়ে গেলাম মানুষ।
হতে চেয়েছিলাম পাহাড়ের মতন
শত ব্যথায় যে দাঁড়িয়ে থাকবে নিশ্চুপ
বুক চিরে ঝরবে কান্না, ঝর্ণার গান হয়ে
সেই গান শুনে শুনে জাগবে
মাটির বুক থেকে নতুন প্রাণ
জয় হবে জীবনের জয়গান।
ফুল ফুটবে দলে দলে
উড়বে পাখি পাহাড়ের গায়ে
বাঁধবে বাসা আকাশ সম স্বপ্ন নিয়ে
কিন্তু একি!হয়ে গেলাম মানুষ!
হতে চেয়েছিলাম আকাশের মতন
যার বুকে মেঘেরা লুটোপুটি খেলে
প্রশান্ত নির্ভরতায় ডানা মেলা পাখি
কিন্তু আমি যে মানুষ হলাম
আকাশ দেখি,পাহাড় দেখি,দেখি নদী
দেখতে যে পাই না কেমন মানুষ আমি!
মানুষ হতে চাইলে সত্যি কি মানুষ হতে পারি?
মানুষ হওয়া সহজ কি খুব বেশি?

রুবাইদা গুলশান

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।