বিবেক যখন অন্ধ রাহুকে চিবিয়ে খায়
- শরিফুল ইসলাম ২০-০৫-২০২৪

পিচঢালা ফুটপথের দু’ধারে নর্দামার
বিষাক্ত দুর্গন্ধযুক্ত পানিতে গা ধুয়ে
রাজ প্রাসাদের পালিত ময়ূর
ভাবছে গঙ্গাজলে স্নান করেছি।

মরিচা পড়া খাঁচার ভাঙ্গা দ্বার
খসে পড়ায় বন্দি ময়ুর অবস ডানা ঝাপটিয়ে
এদিক সেদিক একটু উড়তে পেরেই
ভাবছে পৃথিবী হাতের মুঠোই।

যে গাঙ চিলটি এতদিন গগনজুড়ে
আকাশের বুকে কালো তিল হয়ে উড়েছে
সমগ্র আকাশ ছিল যার দখলে
ঝিয়া পুঁটিগুলো ধরে ধরে ফুর্তিতে খেয়েছে।
দামী খাবারের মোহে
সে আজ ময়ুরের খাঁচায় বন্দি।

ক্ষুধার্ত পথহারা ক্লান্ত বাচ্চাগুলো
পাতাহীন মরাগাছের মগডালে বুক চাপটে
এই সব সাতপাঁচ ভাবছে।
একদিন তারা মায়ের ডানার নিচে লুকিয়েছে
ঝড় বৃষ্টি কিংবা তাপদাহ রোদ্র স্পর্শ করতে পারেনি
পারেনি কোন বিষাক্ত সাপে ছোবল দিতে।

ডিজিটাল পৃথিবীর বিবেক যখন
অন্ধ রাহুকে চিবিয়ে খায়
তখনও গাঙচিল পড়ে রয়
শিকল বাঁধা বন্ধ খাঁচায়।

১৫।০২।২০১৮ গাজীপুর

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।