লাল নীল স্বপ্ন
- শরিফুল ইসলাম ২০-০৫-২০২৪

কোন বেখেয়ালীপনা স্বপ্নকে ঘাতকের মত-
নিসংশভাবে গলাটিপে হত্যা করতে পারে না।
আমি বলছি তাদের কথা-
যারা আত্মবিশ্বাসকে মাঝপথে হারিয়ে-
গন্তব্যের স্বপ্নচূড়ায় পৌছানোর আগেই হতাশায় ব্যর্থতা বয়ে আনে।
ফলশ্রতিতে স্বপ্নগুলো দুর্বল হতে হতে আঁধারে বিলিন হয়ে যায় ।
মৃত্যু বয়ে আনে লাল নীল স্বপ্নের।
.
বিশ্বাসের প্রদীপ্ত স্বপ্নগুলো বসবাস করে হৃদয়ের মাঝে
লতা পাতার মত আষ্টে-পিষ্টে জড়িয়ে
মনের মাঝে লালন করে তাকে।
লক্ষ্যে পৌছাতে তার অস্তিত্ব অবিনাশী সত্ত্বায় বিরাজিত
জানা-অজানা, দেখা-অদেখা হাজারো স্বপ্নের জন্ম হয়
এই স্বপ্নই বেঁচে থাকার একমাত্র অবলম্বন।
.
কালের কুটিল জলে তা কি ভেসে যেতে পারে,
ভেঙে চুরে মৃত্যুর পিঞ্জর তা কি উচ্ছেদ করতে পারে,
কোন রাহু তা কি নয়ন থেকে গ্রাস করতে পারে,
কোন আলোকরঞ্জন তা কি পুড়াতে পারে?
.
স্বতঃস্ফূর্ত ভাবে প্রভাত সন্ধ্যার বিচিত্র বর্ণচ্ছায়ায় প্রদীপ্ত
কালের বহমান প্রবাহে, পরিবর্তন-কোলাহলের কেন্দ্রস্থলে,
লাল নীল দিবাস্বপ্ন জেগে উঠবে, উঠবেই।
.
০২।০৩।২০১৮ গাজীপুর

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।