ভূ-স্বর্গে আমার প্রিয়ার বসবাস
- শরিফুল ইসলাম ২০-০৫-২০২৪

ঘন নীল আকাশের নিচে দাঁড়িয়ে
রংবেরঙের পাহাড় পর্বত ছাড়িয়ে,
ভেসে চলা সাদা মেঘের সারি
নীলকান্ত মণির মতো তারি,
ঘন নীল মনোহর সরোবর
বিস্তীর্ণ শীতল উপত্যকা পাহাড়,
নিঃশব্দ উপত্যকা দিয়ে যায় বয়ে
সুরেলা বাঁশির আওয়াজ হয়ে
দিগন্ত থেকে দিগন্তে প্রার্থনা-পতাকা
শান্তির বাতাস উড়ে যায় ছুঁয়ে উপত্যকা,
ভূ-স্বর্গ পূর্ণ করেছে চারপাশ
সেখানেই আমার প্রিয়ার বসবাস।।

গুচ্ছ গুচ্ছ পর্বতরাশী তীরে
নেমে এসেছে শহরকে ঘিরে,
কান পাতলে শোনা যায় ঝিরঝির শব্দ
বয়ে চলা ছোট নদী নিরাবধি স্তব্ধ,
গ্রীষ্ম শীতে ঘেরা গাছগাছালি
ঘন সবুজ বনানির পাচালী,
বন দেবতার অকৃপণ দান
পিচঢালা মসৃণ রাস্তার মান,
খাড়া পাহাড় দাঁড়িয়ে এক পাশ
সেই ভূ-স্বর্গে আমার প্রিয়ার বসবাস।।

অন্য ধারে ঝিরঝির করে চলছে বয়ে
পাহাড়ী ঝর্ণা নেমে চলেছে নদী হয়ে,
অগ্ন্যুৎপাতে পর্বতের চূড়া ধসে
বরফ গলা পানি খসে খসে,
সৃষ্ট বিশাল গহ্বরে দীর্ঘদিনের বৃষ্টি
অপরূপ রূপময় নীল লেকের সৃষ্টি,
পথের ধার ঘেঁষে সারিবদ্ধ সবুজ পাহাড়,
মাঝ দিয়ে বয়ে চলেছে নদী যাহার,
অরণ্যঘেরা পথের ধারে জলপ্রপাত ঝর্ণার
অবিরাম ঝরে পড়ার শব্দ পাহাড়ী কান্নার,
গাছে গাছে দোল খাওয়া বাতাসের শব্দ
অরণ্যের কেমন যেন এক নিস্তব্ধ,
শীতাতপ নিয়ন্ত্রিত মায়াবী আবহাওয়া
ঝর্ণা জলের ছটা গায়ে এসে লেগে যাওয়া,
অচেনা এক শিহরণ লুকায়িত প্রায়াস
সেই ভূ-স্বর্গে আমার প্রিয়ার বসবাস।।

০৫।০৩।২০১৮ গাজীপুর

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।