বদ্ধ প্রাচীরের অন্ধ দ্বারে আলোক জ্যোতি
- শরিফুল ইসলাম ২০-০৫-২০২৪

মাথার উপর খোলা নীল আকাশ
ভেসে বেড়াচ্ছে খণ্ড খণ্ড সাদা-কালো মেঘ
চতুর্দিকে প্রকান্ড প্রাচীরে ঘেরা
প্রচীর টপকিয়ে বের হতে পারিনা কিছুতেই।

আমি যখনই পথ ভুল করে চলতে থাকি
রাস্তার শেষ মাথায় দেখতে পায় একটি প্রকান্ড প্রাচীর
আমাকে যেন হাত নাড়িয়ে ইশারা করে বলছে
আরে পথভুলা তুই ফিরে যা।

হাটতে হাটতে আমি বড় ক্লান্ত, বড় শ্রান্ত
আমার হৃদয়ে রক্ত ক্ষরণ হয় অবলিলাক্রমে
আমার স্বাশ প্রস্বাশ বন্ধ হয়ে আসে অনবরত
আমার কর্ণ কুহুরে হর্ন করে
আমাকে আষ্টে পিষ্টে জড়িয়ে ধরে রাখে
আমাকে প্রতিনিয়ত দংশনের যন্ত্রনা সহ্য করতে হয়।

সততা, মর্যাদা ও গৌরবের স্বপ্ন দেখায়
সত্য, মহিমান্বিত করার জন্য আকড়ে ধরে
নিষ্টা, স্নেহ ভালোবাসা শ্রদ্ধার হাতসানি দেয়
যুক্তি, ন্যায় নীতি ও প্রতিবাদের দিকে ধাবিত করে
মানবতা, সাম্যের গান শোনায়
বিবেক, ভুল পথের বাঁধার প্রাচীর হয়ে দাঁড়ায়।

এই প্রাচীর আমাকে বন্ধি করে রেখেছে অনন্তকাল
আমি যখন বদ্ধ প্রাচীরের অন্ধ দ্বারে আলোক জ্যোতি খুঁজে পায়
তখনও খণ্ড খণ্ড সাদা-কালো মেঘ নীল আকাশে ভেসে বেড়ায়।

০১।০৪।২০১৮ গাজীপুর

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।