একটি তর্জনীর গর্জনে আমার স্বদেশ
- শরিফুল ইসলাম ২০-০৫-২০২৪

এক মুঠো ভাত দে, এক টুকরো কাপড় দে
মাথা গুজার ঠায় দে, একটু স্বাধীনতা দে
একটা পতাকা দে, এ বড় দুঃসময়ের কথা
ঝড়ের কবলে পায়ের নিচের মাটি উড়ে যাবার সময়
পাশবিক অত্যাচারে বিভৎস চিৎকারের সময়
তপ্ত দুপুরে, কালো পর্দা এসে আঁধারে ঢেকে যাওয়ার সময়
বোবা কান্নায় রাত পাহারার চোখে একটি নতুন ভোরের অপেক্ষার সময়
আত্ম প্রত্যয়ের দীপ্ত শপথে জেগে প্রলয়োল্লাসে মেতে উঠার সময়।

এমনি সময় একটি তর্জনী কাঁপে মেঘের গর্জন সম
হিমালয় চূড়ে মস্তক তার সিংহের হুঙ্কার
স্ফীত বক্ষে সাগরের ঢেউ বিস্ফোরিত ক্রন্দন
কন্ঠে অগ্নিবানি, নয়নে প্রদীপ্ত আলো ঝলকায়
পদভারে তার অপশক্তির বিন্যাসে জমীন কাঁপে থরথর।

উদ্ভাসিত চেতনার জাগরনে কোটি জনতার চোখে স্ফুলিঙ্গ ঝলসায়
জীবন মৃত্যুর দেয়াল সরিয়ে মুক্তি-মন্ত্রে জীবনের ডাকে সাড়াদেয়।

বিক্ষুব্ধ-ঝঞ্ঝার কালো ধোঁয়ায় তচনচ হল বাংলার জমিন
রক্ত বন্যায় প্লাবিত হল আনাচ-কানাচ, পাহাড় থেকে রাজপথ,
শিয়াল শকুনের আহার হল মুক্তিকামী মানুষের লাশ
বোনের সম্ভ্রম কেড়ে নিলো হায়েনার নখরে।

অতঃপর একটি তর্জনীর হুঙ্কার বিস্তৃত গর্জনের
দমকা ঝড়ো হাওয়ায় উড়ে গেল সব বর্বর।
তারপর এক পশলা বৃষ্টি,
স্বাধীন স্বদেশ অপার সুষমা সজ্জিত ভূমি হল উর্বর।
শান্তির শীতল বাতাসে স্বধীন সত্তার নিঃস্বাসে
কাঙ্খিত বাসনার অর্জন,
একটি পতাকা, একটি দেশ-
আমার সোনার বাংলাদেশ।


০৬।০৩।২০১৮ গাজীপুর

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।