প্রদীপ
- রুবাইদা গুলশান নীলা ১৮-০৫-২০২৪

আশার প্রদীপ জ্বলতে জ্বলতে
দপ করে হয়ত একদিন নিভে যাবে!
ঠিক সেদিনও জানবে না তুমি
আকাশে ওঠেনি কোন চাঁদ।
নিকষ কালো অন্ধকার ;বাতাসে দেয় ঘূর্ণিপাক।
সেই বাতাস হাজার হাজার মাইল পেরিয়ে;
যাক ছুঁয়ে যাক একটু তোমায়।
শুনছ! তখন তুমি ব্যস্ত ভীষণ
গায়ে মাখতে অন্ধকার;
গায়ে মাখতে সমীরণ ।
পরের দিনেই চলতি পথে
যেতে যেতে একটু থেমে;
ঝোপের মাঝে উঁকি দিয়ে
দ্যাখো চেয়ে অবাক হয়ে
‎কলাবতীর গোছায় গোছায়
‎রূপের মেলার আসর।
সেই গোছাতে ভ্রমর বসে
গান যে শুনায় গুনগুনিয়ে।
হাসছ তুমি ফুলের রঙে
মিলিয়ে দিয়ে কল্পনা।
আচ্ছা শোন! দ্যাখো তো তুমি অনেক কিছুই
আমায় কেন দেখো না!
নিত্য নাকি স্বপ্ন দ্যাখ;
ধরবে আকাশ একটু ছুঁয়ে।
আকাশ ছোঁয়ার দিনেই নাকি
সত্যি সত্যি ফিরবে ঘরে!
শুনো তুমি -বলি তোমায়
কার যে চোখ খুঁজে কাকে
কেউ কী তা জানতে পারে?
তোমায় খুঁজি তোমার মাঝে
আশার প্রদীপ জ্বালিয়ে রেখে।
সত্যি করে বল তবে
‎ফিরবে তুমি কলাবতীর হাতটি ধরে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।