আর কোথাও যাব না
- শরিফুল ইসলাম ২০-০৫-২০২৪

আমার সোনার গ্রাম ছেড়ে আর কোথাও যাব না আমি
চোখ মেললেই দেখি হেথা, আকাশের চেয়ে নীরবতা
শিশিরে ভেজা দুর্বা ঘাসের মুকুট মাথায় মাতৃ ভূমি ।
.
খুব ভোরে লক্ষ্মীপেঁচা, শ্যামা আর গাঙ শালিকের গান
নদীর পাড়ে বাঁশ বাগান, সুর ধরেছে উচ্ছ্বাসে প্রাণ
মৃদু বাতাসে দুলছে দেখো ক্ষেত ভরা কচি-কাঁচা ধান।
.
ছাঁয়া ঘেরা শীতল মায়ায় নীল সেগুনের বনে বনে
ঝির ঝিরে বাতাসে দেখবে, পাকা পাতা ঝরছে নিরবে
মাঝে মাঝে মৌচাকে মৌমাছি ছুটছে সে মধু আহরনে।
.
ভর দুপুরে ঘুঘুর ডাক নীম শাখার খড়ের নীড়ে
কিচমিচ ডাকে ছানা তার, পোকা ধরে করছে আহার
আরো কত ডাক শুনি বনে চিল আর শালিকের ভিড়ে।
.
ঝরে পড়া ভোরের শিউলি কুড়িয়ে নিয়েছে সে ষোড়শী
শিশিরের ভেজা গন্ধ তার, মালা গাথেনি কবে কে কার
বসন্ত ভরা যৌবনে স্নান করতে বাজে সুরের বাঁশি ।
.
ধুলো মাটি ঢেকেছে যে ঘাস আমি রব বসে তার পরে
সবুজ ঘাসের গন্ধ মেখে, বাঁকা চাঁদ পাশে দেব রেখে
এই রূপ রেখে আমি আর যাব না তোমাদের ঐ ঘরে।
.
আমার সোনার গ্রাম ছেড়ে আর কোথাও যাব না আমি
এ যে আমার সোনার বাংলা মায়ের মতন মাতৃ ভূমি।
.
২৭।০৬।২০১৮ গাজীপুর

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।