লাল শামিয়ানা
- শরিফুল ইসলাম ২০-০৫-২০২৪

কত যুগ ধরে খুঁজে ফিরি তোমায় বারিধির কিনারে
ওগো জলধি রাজ শোনো না কি তুমি এ তুমুল প্লাবনে
পৃথ্বীর কারাগারে ডেকে ফেরে দূর হতে দূর মিনারে।
ভাগ্যের নির্মম পরিহাস কাল প্রবাহে গর্জে তর্জন
মানবে না জানি এই ঘৃণ্য বিধান সহস্র মনবের
তুমি দাবানলে আসবে ফিরে দুরন্ত বিপ্লব গর্জন।
ভেঙে গেছে কিশোরীর স্বপ্ন অধরা দানবের পাঞ্জায়
মায়াবী মুখ খানি আজ ধরণীর বুকে কৃঞ্চ আঁধার
পঞ্জরতলে আরক্ত জমাট জননীর বারিধারায়।
ললাটে জ্বলন্ত অঙ্গার দাহ পতীহারা নববধুর
বিষাক্ত বাতাসে চুমায় বসুন্ধরার সুবাসিত দ্বীপ
অশ্রুতে ভেজা তোরণে নিশিদিন বাজে বিরহের সুর।
নত-শিরে পথ ধরে হেটে চলা সন্তানহারা বৃদ্ধার
বসুধা বক্ষ বেয়ে খুন ঝরে বিক্ষিপ্ত ক্রোধের দহনে
অন্তিম জীবনের অবসাদে নিরাশ্রয় ধরণী-দ্বার।
অথৈয় জলে হাবুডুবু খাচ্ছে ঘরছাড়া ভীরু বিবেক
স্ফীত বক্ষের পর্বত সরিয়ে গড়তে প্রমোদ মন্দির
উঠে এসো হে বীর শের দীপ্ত হৃদয়ের এ ভাবাবেগ।
আর কত যুগ দেখবে তুমি তরঙ্গের গর্জন ফেনা
নোঙর করো মাস্তুলে উঠাতে হবে লাল শামিয়ানা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।