বসন্ত বেলা হারিয়ে গেছে
- শরিফুল ইসলাম ২০-০৫-২০২৪

ক্লান্ত চোখের স্বপ্নেরা আজ ভোরে ঘুমিয়ে গেছে অঘোরে
মেঘে ঢাকা আকাশের তারা সীমাহীন শূন্যতাই ভারা
স্বপ্নেরা সেখানে ঘর বেঁধে বাস করে সসীম নগরে।

আমাদের হৃদয় পল্লীতে ওদের আজ আসতে মানা
বুকের মধ্যে অজস্র চাষ যতই করি প্রাণে উচ্ছ্বাস
স্বপ্ন উৎসবে আসবেনা ওরা তাও আমাদের জানা।

বসন্ত বেলা হারিয়ে গেছে কাল বৈশাখীর ঐ তাণ্ডবে
ফুল গাছে আর ফুল নেই মগ ডালে আর পাতা নেই
ফুল পাতা আজ লুটিয়ে পড়ে হৃদয় থেকে মুছে যাবে।

হৃদয়ের শূন্যাসনে জ্বলে আকাশ ভরা নক্ষত্র মেলা
জোয়ার ভাটায় পাড় ভাঙ্গে মনন নদীর ভারা গাঙে
দুঃস্বপ্নেরা বাসর গড়েছে নীল আকাশে অবর বেলা।

রঙ্গ লীলায় মেতেছে এই শহরের অশরীরী সত্তা
সূর্যটা আজ আকাশ কোণে আটকে গেছে মেঘের বনে
সব দ্যুতি তার নিভু নিভু আঁধার ঘরের প্রেত আত্মা।

নিরাশা এই দ্যুতির মাঝে খুঁজে বেড়ায় আশার আলো
জীবন নদীর স্রোত বেয়ে যায় ভেসে সাগর কিনারে।
কুয়াশা ভরা মনের মাঝে জাগবে কি আর স্বপ্ন ভালো?

দুঃস্বপ্নকে মুছে ফেলে আসন জুড়ে স্বপ্নপুরী গড়তে
বিভৎস এই জীবন লীলায় এসেছি আমি লড়তে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।