সাধনার চরে পুষ্প হাসে
- শরিফুল ইসলাম ২০-০৫-২০২৪

আঁধারের পায়ে চুমু খেয়ে ভাগ্যকে দোষে কপাল ঠুকে
জীবন রণে গুটিয়ে হাত অন্ধকারে কাটিয়েছ রাত
সুখের তনুমন জ্বালিয়ে লাঞ্ছনা নিত্য সহেছ বুকে।

বহু যুগ ধরে চোখ খুলে দেখনি আলো নাকি আঁধার
বেঁচে থেকেও মরেছ ক্ষণে আলোহীন এই আবরণে
নিরাশার পরাজয় মেনে নিয়েছ নিভৃতে শত বার।

পরাজয় চিবিয়ে খেয়েছে তিমিরে এদের মন-প্রাণ
নির্মম ক্লেদে মুখ থুবড়ে আশার আলো গেছে উপড়ে
প্রবোধে জাগেনি আঁধারে আলো পূর্ণিমার জোছনা ঘ্রাণ।

নিতিদিন ছুঁয়েছে চিতার আগুন সুভাসিত প্রশ্বাসে
প্রত্যাশী বুকে জমা ময়লা পুড়ে পুড়ে হয়েছে কয়লা
নিয়তির নির্মম পরিহাসে এই ছিল ভাগ্য আকাশে।

আর কত রবে মুর্তী চোখে ভাষাহীন অব্যক্ত বিশ্বাসে
দারিদ্র ভয় মিথ্যা লঞ্ছনা ত্রাসের বিলানো প্রতারণা
এ নিত্য দুঃখে আঘাত হানে সর্বজয়ীর প্রতি নিঃশ্বাসে।

ওরে নরাধম! কর্ম-গুণে ভাগ্য গড়ে জীবন বিধাতা
পরাজয় দাও ছুড়ে ফেলে জয় মাল্য দেখো চোখ তুলে
সাধনার চরে পুষ্প প্রসারিত বাতাসে খুলবে খাতা,
হৃদয় আকাশের নীলিমা জুড়ে জ্বলবে সে সুখ তারা
নব যৌবনে এ মরা গাছে আবার হাসবে কঁচি পাতা ।

০১।০৪।২০১৪ গাজীপুর

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।