অরণি
- উৎপল সরকার - অরণি ২০-০৫-২০২৪

সময়ের পথে দুটো পাথর উজ্জ্বল ভাবে জ্বলছিল
তারা জ্বলছিল একে অপরের বহুদূরে ।
একটা তীব্র কঠিন অপরটি অনুগ্ৰ প্রসারিত
ঘর্ষণ হয়নি কোনোদিন তবু তারা জ্বলছিল ।
আমার অভিলাষী মন কল্পনার অভিসারে
নুইয়ে পরা ভাবনাদের একত্রে করে
সেই আলোর একটি নামকরণ দিয়েছিল অরণি ।

তারপর জীবন পৃষ্ঠে ঘন কালো মেঘ
না তাদের ঘর্ষণ হয়নি কোনোদিন তবু তারা জ্বলছিল ।
তারা পৃথিবী জুড়ে সৃষ্টি করেছিল দাবানল ,
প্রায়শই লাল অগ্নিবৃষ্টি আমার শরীর ছিদ্র করে
মিশেছিল রক্তের গভীরে, কিছুটা সৃষ্টি করেছিল লাল নদী । তখন আমার অভিপ্রায় সৃষ্টির উল্লাসে উদগ্ৰীব হয়ে
সেই লালের একটি নামকরণ দিয়েছিল অরণি ।

আজও সময়ের পথে দুটো পাথর উজ্জ্বল ভাবে জ্বলে
একে অপরের বহুদূরে, তবু যেন আপেক্ষিক ।
নিস্তব্ধ কোনো এক নির্জন পথের কিনারে
তারা আজও জ্বলে বেদনার দরবারে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।