ব্যর্থতা
- উৎপল সরকার - অরণি ২০-০৫-২০২৪

দূরত্বের পাশে আজও দাঁড়িয়ে আছে উদাসিনতা
কতদূর সেই নীরবতার পথ,
কতদূর বেদনার রথ, আমার প্রাপ্ত হীনতা ।
পরিত্যাক্ত জীবনের কাছে মনে হয় সবই ধূলোময় !

অন্ধকার পৃথিবীতে দেখি একটি মাত্র আলো
সমুদ্রের ভাসমান জাহাজের মতন ।
এতো অন্ধকার এতো নিঃসঙ্গতার গভীরতা
যেন হারিয়ে যাওয়া তুমুল তিমির ।
আমি আজ আর তাকিয়ে থাকতে পারিনা
যেন ব্যর্থতায় আমার দু-চোখ লাল হয়ে আসে ।

আমার শরীর জুড়ে ব্যর্থতা,ব্যর্থতা পৃথিবীর শরীরেও
তবু ভালোবাসার নামে আমি পুষে রেখেছি
মস্ত বড়ো একটা অসুখ ------
আমি একশো বছর ধরে শুধু দেখেই যাচ্ছি,
যারা প্রেসক্রিপশন লিখছে বারবার
তারা আজও কেউ সাইকোলজিস্ট হতে পারেনি ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।