তুমি ঠিক অন্যরকম
- উৎপল সরকার - অরণি ২০-০৫-২০২৪

আমার জীবনের সেই ভাঙা গড়ার খেলায়
দেখেছি তোমায়
তুমি ঠিক অন্যরকম ৷
তুমি ঝর্না হয়ে ছোট্ট পাথরে আছড়ে পরা সেই জলচ্ছাস ,
তৃষ্ণায় আমিও পাথর হয়েছি শতবার ৷
তুমি আঁকাশ ভেঙে পরা সেই বিন্দু বিন্দু বৃষ্টিকনা
এক বিন্দু বৃষ্টির নেশায় বাড়িয়েছি হাত অনিবার ৷
আজ বহুদূর থেকে তোমায় দেখি মরিচীকা
আজও একটু জলের নেশায় ছুটে চলি অবিরাম ৷
সেই জীবন নদীর মৃত্যুর ক্ষণে
জানিনা আসবে কিনা, রাতের বৃষ্টি নিয়ে
তবু অর্ধ রাতে আবেগের ঘোরে তোমায় ডাকি মধ্যরাত ৷
আজও তোমার সম্মুখে দাড়িয়ে
কথা বলার সেই বীরত্ব দেখাতে পারিনি সেরকম ,
জীবনের ভাঙা গড়ার খেলায়,শুধু জেনেছি তোমায়
তুমি ঠিক অন্যরকম ৷

আজও জীবনে চলার পথে দেখি
দূর্বার বুকে শুষ্কতা,যেন মাটিতে প্রেমের তীব্র অভাব ।
দেখি তোমার বুকের ভেতর আজও তুহিন পাহাড়
তুমি ভেঙে যাও,একটু বৃষ্টি আজ আমারও ভীষণ প্রয়োজন ।
তোমাকে যে আজ বৃষ্টি হয়ে ঝড়তেই হবে অভিমানী
তুমি আমার অভাব হয়ে বেজেছো ছেড়াতারে ,
তোমাকে যে আজ বাজতেই হবে সুরের বিবাগী ।
কেন যে সমাজ আজও ফেলে দেয় স্মৃতির ক‍্যালেন্ডার
কেন যে ওষ্ঠের ভেতর বাজে ছুটির গান ।
আজও তোমার দেবজ্যোতি সেই মায়াবী চক্ষুদ্বয়
যেন হৃদয় বাধনের এক কঠিন বানে বিদ্ধ করে আমায় ৷
তবু তোমার সম্মুখে দাড়িয়ে
কথা বলার সেই বীরত্ব দেখাতে পারিনি সেরকম ,
জীবনের ভাঙা গড়ার খেলায়,শুধু জেনেছি তোমায়
তুমি ঠিক অন্যরকম ৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।