তোমার বিরহে মুহ্যমান
- শরিফুল ইসলাম ২০-০৫-২০২৪

যে তর্জনীর গর্জনে বিশ্ব কেঁপে উঠেছিল থরথর
যে হুঙ্কারে চেতনা জাগার নাড়া দিয়ে যায় বারবার।
যে বজ্রকণ্ঠে দোসর পাকিদের দিয়েছিল প্রাণ দণ্ড
যে কবিতা পাঠে জন্ম হয় সুখী-সমৃদ্ধ এক ভূখণ্ড।

যে রূপকার এঁকেছিল এ সবুজের বুকে লাল সূর্য
যে বাহুতে উঠে এসেছিল স্বাধীন মুক্তির রণতূর্য।
যে কণ্ঠে বঞ্চিত মানুষের মনের অব্যক্ত সব কথা
যে প্রাণপুরুষের অন্তরে শোষিতের লুকায়িত ব্যাথা।

যে ডাকে সাড়া দিয়ে মৃত্যুর পানে ছুটেছিল মানুষেরা
দেশ জুড়ে রক্তে রঞ্জিত আঁচল বিছিয়েছিল মায়েরা।
ত্রিশ লক্ষ প্রাণের রক্তের বন্যায় প্লাবিত হলো দেশ
পরম মমতায় আঁকা হলো সুখী-সমৃদ্ধ বাংলাদেশ।
আজও শুনি তোমার কণ্ঠে বাজে সে মুক্তির জয়গান
অমর-অক্ষয় বীর তুমি শেখ মুজিবুর রহমান।

ক্ষীপ্ত স্ফুলিঙ্গের মতো ছিল তোমার বিদ্যুৎ রণ-বাণী
লক্ষ যুগের সুপ্ত প্রতিভা আশা জাগানীয়া স্বপ্ন প্রভা
গ্যালাক্সির ক্ষিপ্র নভোযানে ঐ দিগন্ত ছিন্ন করে আনি।
আজ বাঙ্গালী জাতির প্রাণে ভেসে ওঠে সেই দীপ্তচোখ
তর্জনী কাঁপা ভাষনে সমুদ্রের ঢেউ ভাঙে অক্ষিকোণে
তোমারই বিরহের মুহ্যমানে গোটা দেশে বহে শোক।

১৫।০৮।২০১৮ গাজীপুর

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।