টানাপোড়েন
- Al-Amin Ashik - শুকতারার অন্ধকারের নিখিলেশ ১৮-০৫-২০২৪

সকালটা শুরু হয় ক্লান্ত দুপুরে,
বিছানা ছাড়ে না শ্রান্ত শরীরে।
বন্ধ দরজায়, বদ্ধ চাদরে ;
আলো থাকে না কৃত্রিম আঁধারে।

তারপর ভাবি, এইবার উঠি;
উঠি উঠি করে বিকালের ছুটি।
সন্ধ্যাটা ডেকে বলে এইবার ওঠো,
পৃথিবীতে জ্বলে উঠে কৃত্রিম আলো।

তারপর! জেগে উঠে একবার ভাবি,
এভাবেই কেটে যাবে সময়ের দাবি।
শূন্য চেয়ারে, শূন্যতার সন্ধ্যায়;
নিজেকে খুজে পাই হতাশার ভাবনায়।

তারপর ভাবি ; আর কিছু নয়,
পুরুষের স্পার্ম-ঘামে বিষন্ন সময়।
ক্ষুধা- মৃত্যুর দেবতার তীব্র আকুতি,
এইবার বুঝি ক্ষুধারাই জয়ী।

যাবে কি? যাবো না!
খাবে কি? খাবো না!
তারপর ভেবে বলি,
না হয় হলে তোমরাই জয়ী।

আঁখি টলমল, জল ছলছল
খেতে বসে দেখি ;
ভাতের প্লেটে হাতের আঙুল
একে যায় শুধু ছবি!

তারপর ভাবি ; একদিন হবে
এভাবেই হয়ে যাবে গল্পের ছুটি।
ক্লান্ত চাদরে, শ্রান্ত বাসরে ;
আধারটা মুছে যাবে অমলিন আলোতে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।