জন-নাদ হয়ে ভেসে বেড়ায়
- শরিফুল ইসলাম ১৯-০৫-২০২৪

স্বর্ণালী সৌরভে আন্তহীন আলোর দীপ্তপ্রভা বিস্তারে
বঙ্গ জুড়ে সুগন্ধী প্লাবনে স্বপ্ন জেগেছিলো মনে-প্রাণে
তেজদীপ্ত সূর্যের কিরণে দিগন্ত প্লাবিত চারধারে।
আজি হতে শত বর্ষ আগে তুমি এসেছিলে এই বঙ্গে
বঙ্গ জননীর কোল জুড়ে আঁধারের কালো মেঘ ফুঁড়ে
স্বপ্ন শোভন বিস্তৃত আজ তাই তুমি জুড়ে আছো বঙ্গে।

কোন প্রলোভনই পারেনি তোমাকে আঁধারে ঠেলে দিতে
ভীরুতা স্পর্শ করেনি বুক সংগ্রামে খুঁজে নিয়েছ সুখ
আপোষের চোরাবালি হতে দেরী করনি পা তুলে নিতে।
সুকৌশালে তুমি ভেঙে ফেলেছ বাধার বিশাল পাহাড়
তরঙ্গয়িত কল্লোলে জেগে আস্থার বুকে ছুটেছ বেগে
জীবন-সঙ্গীতে অম্লান জ্বলে আলোক শিখা জনতার।

সেই বজ্রবাহু চেতনায় আকাঙ্খার গোলাপ ছড়ায়
বাংলার প্রান্ত জুড়ে বাতাসে সুগন্ধিরা আসে ভেসে ভেসে
আজও তেজোঃদৃপ্ততা জন-নাদ হয়ে ভেসে বেড়ায়।
তার নিষ্ঠার স্রোত বয়ে যায় পদ্মা মেঘনা যমুনায়
বাধা বিঘ্নের শৃঙ্খল ভেঙে স্বাধীনতা দিয়েছিল এনে
অসম্পূর্ণ ইতিহাস পূর্ণ করে জীবনের মোহনায়।
আজ শতবর্ষ জন্মে মৃত্যুর পরও বেঁচে আছ জানি
বীর জেনারেল মুহম্মদ আতাউল গণি ওসমানী।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।