পাষাণ বোধের পাণ্ডুলিপি
- শরিফুল ইসলাম ২০-০৫-২০২৪

জোয়ার ভাটার রঙ্গমঞ্চ চোরা বালির মাথার পরে
ঢেউ তরঙ্গের নৃত্যকলা, আঁখিপাতের প্রমোদ বালা
হারিয়ে যাবে গহিন তলে সাঙ্গ তোমার নিরাস করে।
ভাবনা আমার নৃত্য নাচে তোমার সুরে মন বাহারী
গোলক ধাঁধাঁয় দিচ্ছে পিষে, মন মহোনা হারিয়ে দিশে
সবুজ পাড়া হলুদ রঙে রাঙিয়ে তোলে সেই কিশোরী।

শিল্প মনের শৈলিতে সব বৃথায় যদি দেয়াল ওঠে
কী-ইবা তাদের আসে যায়! মন উঠোনের আঙ্গিনায়
পাথর গড়ে পাহাড় চূড়া শ্যামল মাটি নিজেই লুটে।
ছন্দ তালের সুর হারিয়ে কান্না হাসি মিলন মেলায়
নীল আকাশ সবুজ মাটি কোন আঁধারে করলো ঘাটি
বেড়াজালের ঐ অন্তরালে নিভু নিভু সকাল বেলায়।

জাগ্রত এই মনন মাঝে আলোক ছটা আড়াল করে
রঙিন রঙিন স্বপ্ন কেড়ে সেই ক্লাইভ আসছে তেড়ে
দুল্যমান হাওয়ায় চড়ে অসমর্থনের বক্স ভরে।
নাচবোনা আর নৃত্য মঞ্চে গোলক ধাঁধাঁর যাতাকলে
উপচে পড়া উঠোন গুলো ফের সাজাব উড়িয়ে ধুলো
পোড়া মাটির গন্ধ শুষে পলি মাটির যাদুর তলে।
পাষাণ বোধের পণ্ডুলিপি ভাসবে তবে সাগর জলে
মন আঙ্গিনা উঠবে নেচে সবুজ শ্যামল ধরা তলে।

১৩।১১।২০১৮ গাজীপুর

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

Talal46
২৩-১২-২০১৮ ১৫:৫৬ মিঃ

পড়ে ভাল লাগল।

Mohsin_Montu
২৩-১২-২০১৮ ১৫:৪৪ মিঃ

বিষয় আর গাঁথুনি ভালো লাগলো ভাই । তবে দু একটা জায়গায় একটু মাত্রার বেশ কম হয়েছে মনে হয়, একটু খেয়াল করলেই পাঠসুখটা পূর্ণতা পেত । শুভকামনা রইল ।

abujafor
২৩-১২-২০১৮ ১৫:২৮ মিঃ

খুব সুন্দর হয়েছে। শুভেচ্ছা রইল।