নদীর বাড়ি
- এম জে মামুন ১৯-০৫-২০২৪

এম.জে মামুন

হারাচ্ছে নদী দূর সীমানায়_
কোথায় তার বাড়ি?
চিনলে আমি অলিকভাবে
দিবো তারে পাড়ি!

লঞ্চে নয় করঙ্গে নয়
পেরুতাম!দিয়ে তার বুকে ডুব,
প্রশস্ত বুকে অহংকার নেই
আছে অগাধ ভালবাসা খুব।

শুনছি,পাহাড় হতে ঝর্ণাধারা
ঝর্ণ গড়িয়ে নদীর সৃষ্টি,
নদী উড়ে যায় আকাশপানে
পরক্ষণেই বর্ষিতহয় দারুণ তোড়ে বৃষ্টি।

মহামূল্যবান মুক্তো রাখে তার
অতল পিঞ্জিরায় ধরি,
নিস্বার্থ পয়স্বিনী!শতভাবে সাহায্য করে
কত যতন করি।

কৃষক জেলে সবাই বলে
নদী মোদের সহোদর ভাই,
ক্ষতিকর বর্জ্যে বক্ষ দগ্ধাই
তবুও তাহার সাহায্যে খন্দ ফলাই।

জেলের মুখে হাসে নদী
কৃষকের মুখেও তাই,
হাসতে হাসতে আঘাত নিয়ে
নদী বাড়ি ফিরে যায়!

তোমরা কেউ জানলে বলো
কোথায় তার আপন বাড়ি?
সেখানেই আমি পৌঁছবো বলছি
দিয়ে সাত সমুদ্র পাড়ি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।