তুমি নেই বলে!
- এম জে মামুন ১৯-০৫-২০২৪

তুমি নেই বলে,
কৃষ্ণচুড়া আপন রং হারাচ্ছে
নীলাকাশ হারাচ্ছে তার নীল।

তুমি নেই বলে,
প্রকৃতি হারাচ্ছে সবুজ শ্যামল স্নিগ্ধ ছায়া
মাঠ প্রান্তর শোভা হারিয়ে উদয় মরুর বিল।

তুমি নেই বলে,
উত্তাল সমুদ্রের নেই কোনো ঢেউ
নেই কোনো মাঝির কণ্ঠে সুরেলা গান।

তুমি নেই বলে,
কৃষাণীর মুখে নেই হাসির রেখা
বাউল সুরে থেকে থেক বেজে উঠছে দুঃখের বাণ।

তুমি নেই বলে,
রবি বাড়িয়েছে তার তেজস্ক্রিয়তা
নিষ্ক্রিয় হয়ে পড়ছে চঞ্চল মন।

তুমি নেই বলে,
বিলীন হচ্ছে প্রাকৃতিক সম্পদ প্রাণী
ঝড়ের ন্যায় উজাড় হচ্ছে বন।

তুমি নেই বলে,
মানব হারাচ্ছে মানবতা,ভালবাসা অসহায়
কৃত্রিম ভালবাসায় ভরপুর ধরণীর ভিন্ন রূপ

তুমি নেই বলে,
ন্যানো খন্ডে ভেঙ্গেই চলছে জীবনাশা
হিংসা বিদ্বেষে গড়ে উঠছে ধ্বংসের স্তুপ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।