কাঙ্গালের কান্না
- শিশির খান - কালের পথিক ২০-০৫-২০২৪

কতজনি আসে রোজ —— করে সাহায্যের খোঁজ
একটু অন্ন-বস্ত্র আর সুখের তরে,
পথে-পথে ঘুরে ——ঘর থেকে ঘরে
হাত জোড় করে মানুষের দ্বারে-দ্বারে।

না জানি কি দোষে —— সব হারায়ে অবশেষে
তাদের এত বেদনা, এত দুঃখ-দুর্দশা ;
স্বপ্ন দুঃস্বপ্ন হয়ে গেছে ——কেউ নেই আগে পিছে
জীবনের সব আশা হয়ে গেছে নিরাশা।

চা, সিগারেট, পানে —— পকেট খরচের নামে
যে অর্থ আমরা রোজ নষ্ট করি,
কি লাভ হয় এতে ——মিছে আনন্দে মেতে
শুধু অকালে ধুকে-ধুকে মরি।

এ খরচ বাজে ——কিছু এর মাঝে
অসহায়-অনাথকে যদি দান করি,
অসহায় মানুষ গুলো ——একটু সাহায্য পেলো
একবেলা খাবে তারা পেটটা ভরি।

পেষাকের পাহাড় ——জমেছে বারবার
ভরে গেছে মোদের আলনা-আলমারি,
অসহায় মানুষেরা ——পড়ে পোষাক ছেঁড়া
সারা বছর একি লুঙ্গি-শাড়ী।

কেন সমাজে ——মানুষের মাঝে
এত বৈষম্য, এত অনাসৃষ্টি?
সব ভুলে আজ ——মুক্ত করি সমাজ
অসহায়ের তরে দেই হৃদয়ের দৃষ্টি।

শুক্রিয়া খোদা ——পাশে থেকো সদা
ওগো পরম দয়ালু-করুণাময়,
প্রার্থনা করি —— দু'হাত তুলে ধরি
তোমার করুণায় হোক মানবতার জয়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

SHISHIR_KHAN
২৪-০১-২০১৯ ২৩:১৯ মিঃ

কবিতাটি ত্রিপদী কবিতা, কিন্তু এখানে সেই ফরমেট নেই তাই এভাবে লেখা। ত্রুটি মার্জনীয়।